শুক্রবার, সকাল ৭:০৯, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শুক্রবার, ১০, জুন, ২০২২ 130 বার পড়া হয়েছে

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন জরুরি: ইতো নাইকি

এইদিন এইরাত ডেস্ক
রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন জরুরি বলে মন্তব্য করেছেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাইকি। মঙ্গলবার (৭ জুন) জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব টকে এ কথা বলেন তিনি।
রোহিঙ্গাদের মৌলিক চাহিদা এবং দ্রুত মিয়ানমারে ফেরানোর বিষয়ে তিনি বলেন, তাদের মৌলিক চাহিদাগুলো পূরণের বিষয়ে আরও যত্নশীল হতে হবে। রোহিঙ্গাদের অবশ্যই দ্রুত, সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবসন দরকার। মিয়ানমারের সামরিক সরকার অচিরেই গণতান্ত্রিক নেতৃবৃন্দদের মুক্ত করে গণতন্ত্রকে সচল করবে বলে আমি আশা করি। মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে যে কোনো বিষয়ে আলোচনা করা একটা জটিল বিষয়। রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিকভাবে যুক্ত সবাইকে একটি ছন্দে কাজ করতে হবে।
মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব টকে বক্তব্য রাখছেন জাপান রাষ্ট্রদূত ইতো নাইকি।
রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, কিছুদিন আগে আমি ভাসানচরে থেকেছি। এখনে বাস করার আমার অভিজ্ঞতা চমৎকার। বাংলাদেশ একটি খুবই ভালো বসবাসযোগ্য স্থান নির্মাণ করেছে।
বাংলাদেশের কর্মীদের জন্য জাপানের দরজা খোলা রয়েছে জানিয়ে ডি-ক্যাব টকে তিনি বলেন, বিনিয়োগের জন্য দিন দিন অবকাঠামো ও পরিবেশ উন্নতি হচ্ছে বাংলাদেশে। বাংলাদেশি কর্মীর জন্য জাপানের দরজা খোলা আছে। আমি আশা করি দক্ষ বাংলাদেশ শ্রমিক জাপানের অর্থনীতিতে অবদান রাখবে।
জাপানের রাষ্ট্রদূত বলেন, করোনার কারণে জাপান সরকারের হাতে থাকা কিছু উন্নয়ন প্রকল্প প্রলম্বিত হয়েছে। তবে এসব প্রকল্পের কাজের সবখাতই নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।
জাতীয় নির্বাচন নিয়ে প্রশ্নের জবাবে বলেন, ১৮ মাস রয়েছে নির্বাচন হতে,তবে মিডিয়া এখন থেকে তোড়জোড় সৃষ্টি করে দিয়েছে। যার প্রভাব আমাদের ওপর পড়ে।
আগের চেয়ে অবাধ, সুষ্ঠু নির্বাচন আশা করি। এমন নির্বাচন হবে যেখনে সহিংসতা হবে না। জাপান আশা করে সুষ্ঠু ও অবাধ নির্বাচন বাংলাদেশ আয়োজন করবে। এখানে জনগণের জন্য মিডিয়া কী ভূমিকা রাখে তা অস্বীকার করা যায় না।


ট্যাগস :
নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
সবশেষ নিউজ